বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০২১

কপিরাইট বোর্ড সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2021-03-22

প্রেস রিলিজ

কপিরাইট বোর্ড সভা অনুষ্ঠিত

 

আজ 22 মার্চ ২০২১ তারিখ বেলা ১১.০০ টায় বাংলাদেশ কপিরাইট অফিসের সম্মেলন কক্ষে দীর্ঘ 02 বছর 09 মাস পর পুনর্গঠিত কপিরাইট বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজ সাবিহা পারভীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি কবি মুহম্মদ নুরুল হুদা, জাতীয় আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক জনাব মোঃ সুজায়েত উল্ল্যা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. ললিতা রানী বর্মন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপসচিব জনাব মোঃ আসলাম হোসেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব জনাব মোঃ তবিবুর রহমান এবং রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরী উপস্থিত ছিলেন। রেজিস্ট্রার অফ কপিরাইটস সভায় জানান যে, বর্তমানে বোর্ডে অনিষ্পন্ন আপীলের সংখ্যা 27 এবং অভিযোগের সংখ্যা 28টি। দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে বোর্ড সভা অনুষ্ঠিত না হওয়ায় 2011 সনে দাখিলকৃত অভিযোগও অনিষ্পন্ন অবস্থায় আছে। তিনি আপীল ও অভিযোগসমূহ দ্রুত নিষ্পত্তির বিষয়ে বোর্ডের সকল সদস্যের দৃষ্টি আর্কষণ করেন।

সভায় মোট 06টি আপীল মামলার বিষয়ে আলোচনা ও শুনানী গ্রহণ করা হয়। তন্মধ্যে গাজী সামছুর রহমান রচিত বিভিন্ন আইনের ভাষ্য 11টি গ্রন্থের কপিরাইট স্বত্ব ও খ্যাতিমান লেখক আহমদ ছফা রচিত 10টি গ্রন্থের কপিরাইট স্বত্বের রেজিস্ট্রেশন বাতিল সংক্রান্ত আপীল মামলা উল্লেখযোগ্য। এছাড়াও বোর্ডে পুরনো দিনের সম্প্রচারিত ও প্রকাশিত গানের র‌য়্যালটি বন্টনের বিষয়ে আলোচনা হয়। যে সকল গান পূর্বে সিডি/ভিসিডি ও ক্যাসেট নির্মাণের উদ্দেশ্যে স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে সম্পাদিত চুক্তির মাধ্যমে রেকর্ড ও বাজারজাত করা হয় কিন্তু গানগুলি নতুনভাবে তৈরি, অভিযোজন বা রেকর্ড করা হয়নি এবং লেবেল কোম্পানীকে নতুন করে অর্থ বিনিয়োগ কিংবা গীতিকার, সুরকার বা কণ্ঠশিল্পীকে পুনরায় কোন মেধা বা শ্রম বিনিয়োগ করতে হয়নি, এরুপ পুরোনো গানের ক্ষেত্রে গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী এবং লেবেল কোম্পানী প্রত্যেক পক্ষকে 25% করে সমহারে রয়্যালটি শেয়ার করার প্রস্তাবে বোর্ডের সকল সদস্য কর্তৃক একমত প্রকাশ করা হয়।


Share with :

Facebook Facebook