বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ সেপ্টেম্বর ২০২১

“মায়ের ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং” শীর্ষক সেমিনার


প্রকাশন তারিখ : 2021-09-04

প্রেস রিলিজ

“মায়ের ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং” শীর্ষক সেমিনার 

আজ 04 সেপ্টেম্বর, ২০২১ তারিখ বাংলাদেশ কপিরাইট অফিস ও সফটওয়্যার প্রতিষ্ঠান মাস্টার একাডেমির যৌথ উদ্যোগে “মায়ের ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং” শীর্ষক এক সেমিনার ও Coding Bootcamp-2021 শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির সনদ বিতরন অনুষ্ঠান বাংলাদেশ কপিরাইট অফিসে অনুষ্ঠিত হয়।   

 

রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরী এর সভাপতিত্বে দিনব্যাপী অনুষ্ঠিত এ সেমিনার ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আবুল মনসুর। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ কপিরাইট অফিসের কপিরাইট ডেপুটি রেজিস্ট্রার জনাব মুহাম্মদ রায়হানুল হারুন এবং মাস্টার একাডেমির প্রতিষ্ঠাতা জনাব মুস্তাইন বিল্লাহসহ Coding Bootcamp-2021 প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীগণ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান ও সঞ্চালনা করেন কপিরাইট ডেপুটি রেজিস্ট্রার জনাব মুহাম্মদ রায়হানুল হারুন।

 

বিদ্যমান কোভিড 19 জনিত মহামারির কারণে বর্তমানে ঘরে বসে প্রযুক্তির ব্যবহার করে সরকারি কর্মকান্ড পরিচালনার ক্ষেত্রে এক নতুন যুগের সৃষ্টি হয়েছে। বিভিন্ন পর্যায়ের সরকারি-বেসরকারি অফিসসমূহ করোনাকালীন লকডাউনের মধ্যেও তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে নিয়মিতভাবে দাপ্তরিক কার্যক্রম সুচারুরুপে সম্পন্ন করেছে। এ প্রেক্ষিতে উদ্ভাবনী কার্যক্রম কে এগিয়ে নেয়ার মানসে এবং উৎসাহ প্রদানের লক্ষ্যে বাংলাদেশ কপিরাইট অফিস ও মাস্টার একাডেমির যৌথ উদ্যেগে বিগত 09 জানুয়ারি, 2021 তারিখ হতে Coding Bootcamp-2021 শীর্ষক 12 সপ্তাহব্যাপী অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়, যা ইতোমধ্যে সফলভাবে সমাপ্ত হয়েছে। এরই ধারাবাহিকতায় উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকল প্রশিক্ষণার্থীদের নিয়ে “মায়ের ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং” শীর্ষক দিনব্যাপী সেমিনার এর আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মুস্তাইন বিল্লাহ।

 

উপস্থাপিত প্রবন্ধের উপর মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরী। তিনি উল্লেখ করেন যে, বিশ্বে ‍উদ্ভাবন বা ইনোভেশন ইনডেক্স i¨vswKs-G দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার নিম্নে। মেধাসম্পদ রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অনিহাই মূলত: এই পিছিয়ে থাকার অন্যতম কারণ। বাংলাদেশে কপিরাইটের অন্যতম সেক্টর হচ্ছে ওয়েবসাইট, সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট উদ্ভাবনী কার্যক্রম। কিন্তু ডিজিটাল বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে প্রযুক্তিগত বিষয়ে দেশের যথেষ্ট উন্নতি সাধিত হলেও মেধাসম্পদ রেজিস্ট্রেশনের ক্ষেত্রে বাংলাদেশ প্রত্যাশিত পর্যায়ে উপনীত হতে সক্ষম হয়নি। তিনি আশাবাদ ব্যক্ত করেনে যে, উক্ত কোডিং বুটক্যাম্প-এ অংশগ্রহনকারী প্রশিক্ষণার্থীগণ তাদের অর্জিত জ্ঞান, মেধা, দক্ষতার সর্বোচ্চ ব্যবহার করে উদ্ভাবনে উদ্যোগী ও মনোযোগী হবে এবং নিজেদের উদ্ভাবনকে কপিরাইট রেজিস্ট্রেশন করে সংরক্ষণের ব্যবস্থা করবে। যার প্রতিফলন আমাদের ইনোভেশন ইনডেক্সে ইতিবাচক প্রভাব ফেলবে।  

 

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব মোঃ আবুল মনসুর উল্লেখ করেন যে, উদ্ভাবনী চিন্তা-ভাবনা ও উদ্যোগ কে এগিয়ে নিতে এ ধরনের ব্যতিক্রমী একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন এবং পরবর্তীতে এরই ধারাবাহিকতায় উক্ত প্রশিক্ষণের প্রশিক্ষনার্থীদের নিয়ে আজকের এই সেমিনার আয়োজন নিঃসন্দেহে একটি ব্যতিক্রমী ও উদ্ভাবনী উদ্যোগ এবং প্রশংসার দাবীদার। এ ধরনের ব্যতিক্রমী কার্যক্রমের উদ্যোগ গ্রহনের জন্য তিনি বাংলাদেশ কপিরাইট অফিসকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতেও এ ধরনের ব্যতিক্রমী কার্যক্রম চলমান রাখতে অনুরোধ জানান। পরিশেষে তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন এবং সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকারীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।  


Share with :

Facebook Facebook