বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুলাই ২০১৮

ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮ এর অবৈধ সম্প্রচারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন।


প্রকাশন তারিখ : 2018-07-30

ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮ এর মিডিয়া রাইট লঙ্ঘন সংক্রান্ত একটি অভিযোগ কপিরাইট অফিসে দাখিল করা হয়। উক্ত অভিযোগে উল্লেখ করা হয় যে, ‘সনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া প্রাইভেট লিঃ এর কাছ থেকে ফিফা ওয়ার্ল্ড  কাপ ২০১৮ এর ‘‘ Broadband Transmission Rights and Mobile Transission Rights ’’ এর বাংলাদেশে প্রচার স্বত্ব এক চুক্তির মাধ্যমে  Live Media Limited নামক একটি বাংলাদেশী প্রতিষ্ঠান লাভ করে। কিন্তু বিশ্বকাপ শুরুর প্রথম দিন থেকে Live Media Limited এর অনুমতি ব্যতিরেকে বেশ কিছু ব্যক্তি/প্রতিষ্ঠান নিজস্ব ওয়েব এ্যাড্রেস ব্যবহার করে অবৈধ সম্প্রচারের পাশাপাশি বিভিন্ন পণ্যের বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার করছে। ফলে উক্ত প্রতিষ্ঠানটির আর্থিক ক্ষতিসাধিত হচ্ছে। 

উল্লিখিত বিষয়ে অভিযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের মতামত/বক্তব্য গত ২৬ জুন ২০১৮ তারিখের মধ্যে কপিরাইট অফিসে দাখিল করার জন্য কপিরাইট অফিস থেকে অনুরোধ জানানো হয়। কিন্তু তিনটি প্রতিষ্ঠান ব্যতীত অন্যদের কাছ থেকে কোন জবাব প্রদান করেনি।কপিরাইট আইন পর্যালোচনা করে দেখা যায় যে, সংশ্লিষ্ট স্বত্বাধিকারীর সম্মতি ব্যতিরেকে এ ধরনের সম্প্রচার কপিরাইট আইনের ৩৩(৩) ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

উক্ত বিষয়ে রেজিস্ট্রার অফ কপিরাইট জনাব জাফর রাজা চৌধুরী গত ২৫ জুন ২০১৮ তারিখে মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মহোদয়ের সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাত কালে মাননীয় মন্ত্রী অভিমত প্রকাশ করেন যে, কপিরাইট লঙ্ঘনজনিত বিষয়ে কপিরাইট অফিসের মতামত উল্লেখ করে অবৈধ সম্প্রচার বন্ধের প্রস্তাব প্রেরণ করা হলে আইসিটি বিভাগ উক্ত বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

 কপিরাইট অফিস থেকে এ অবৈধ সম্প্রচারের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য ২৮শে জুন ২০১৮ তারিখে মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বরাবর পত্র প্রেরণ করা হলে তিনি বিটিআরসি কে তড়িৎ আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা প্রদান করেন। তৎপ্রেক্ষিতে বিটিআরসি কর্তৃক মোট ৩১টি অবৈধ লিংক বন্ধ করে দেয়া হয়।


Share with :

Facebook Facebook