বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd অক্টোবর ২০২১

Manga Stage’ নামক ওয়েবপেইজ ডিজাইনের কপিরাইট সুরক্ষায় বাংলাদেশ কপিরাইট অফিসের সাফল্য


প্রকাশন তারিখ : 2021-10-03

‘Manga Stage’ নামক ওয়েবপেইজ ডিজাইনের কপিরাইট সুরক্ষায়  বাংলাদেশ কপিরাইট অফিসের সাফল্য

শাহনুরুমা শান্তনা ও শাহরিনা শান্তুমা  নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী ২০১৮ সালে ‘Manga Stage’ নামে একটি ওয়েব পেইজ ডিজাইন করেন এবং ওয়েবসাইট প্ল্যাটফরম হিসেবে উক্ত ওয়েব পেইজের জন্য বাংলাদেশ কপিরাইট অফিসে কপিরাইট রেজিস্ট্রেশজন করে কপিরাইট সনদ গ্রহণ করেন।

বিগত ১২ আগস্ট, ২০২১ খ্রি. তারিখে বাংলাদেশ কপিরাইট অফিসে উপস্থিত হয়ে বয়সে নবীন এই দু’জন  সৃজনশীল  উদ্যোক্তা সকল প্রকার প্রয়োজনীয়  কাগজপত্র/প্রমাণকসহ কপিরাইট লংঘনজনিত  একটি অভিযোগ দায়ের করেন এবং এ বিষয়ে রেজিস্ট্রার অফ কপইরাইটস  এর  নিকট  প্রতিকার চেয়ে প্রার্থনা করেন। তারা  অভিযোগে  উল্লেখ করেন  যে  তাদের কপিরাইট রেজিস্ট্রেশনকৃত ‘Manga Stage’ ওয়েবসাইটের  একই নাম ব্যবহার  করে ব্রাজিলিয়ান একটি অনলাইনভিত্তিক প্ল্যাটফরম নিজেদের ওয়েবসাইট চালু করেছে।  আবার  এই একই নাম ব্যবহার করে একটি ফেসবুক পেইজও চালু করেছে। এতে তারা সংক্ষুব্ধ হন এবং ইন্টারনেটের মাধ্যমে তথ্য সংগ্রহ করে সেই ব্রাজিলিয়ান প্ল্যাটফরমটির স্বত্বাধিকারীর সাথে ইংরেজি এবং পর্তুগীজ উভয় ভাষাতেই যোগাযোগ করেন। শান্তনা ও শান্তুমা তাদের ‘Manga Stage’ নামক  ওয়েবসাইটটির  বাংলাদেশে   কপিরাইট রেজিস্ট্রেশনের বিষয়ে তাদের  অবহিত করেন;  এবং তাদের কার্যক্রম কপিরাইটের সুস্পষ্ট লংঘন  জানিয়ে  বিনয়ের সাথে ব্রাজিলিয়ান  ওয়েব  পেইজটির  নাম পরিবর্তন করে অন্য যে  কোন  নামে তাদের কার্যক্রম পরিচালনার   অনুরোধ জানান। প্রতিউত্তরে  উক্ত  ব্রাজিলিয়ান প্ল্যাটফরমটির স্বত্বাধিকারী জানান যে তারা ব্রাজিলের পরিসীমার ভেতরে অবস্থান করছেন,  কোন বিদেশী আইন মানতে  তারা বাধ্য নন। পরবর্তীতে বাংলাদেশ কপিরাইট অফিসের আইনানুগ পরামর্শ মোতাবেক  শান্তনা ও শান্তুমা তখন তাদেরকে জানান যে,  আন্তর্জাতিক ‘বার্ণ কনভেনশন (BERN Convention)’ এ অনুস্বাক্ষরকারী সকল রাষ্ট্রই  World Intellectual Property Organization (WIPO) এর অন্তর্ভুক্ত  সদস্য  দেশসমূহের   যে কোন একটি রাষ্ট্রে  কপিরাইট রেজিস্ট্রেশনকৃত  কোন কর্মের  কপিরাইট সুরক্ষা প্রদানে পারস্পরিকভাবে  সম্মত ও অংগীকারাবদ্ধ।  কিন্তু, তারপরও  সেই ব্রাজিলিয়ান প্ল্যাটফরমটির স্বত্বাধিকারী এ বিষয়ে কর্ণপাত করেনি এবং তাদের  ওয়েব পেইজটির  নাম পরিবর্তন থেকে বিরত থাকে।  ফলে  বাধ্য হয়ে তারা বাংলাদেশ কপিরাইট অফিসে প্রতিকার চেয়ে   অভিযোগ দায়ের করেন।

          এ প্রেক্ষিতে বাংলাদেশ কপিরাইট অফিস হতে বিগত ২২ আগস্ট, ২০২১ খ্রি. তারিখে  রেজিস্ট্রার অফ কপিরাইটস  উক্ত অভিযোগের বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত  উল্লেখ করে সকল প্রকার প্রয়োজনীয়  কাগজপত্র/প্রমাণকসহ  ব্রাজিলিয়ান  কপিরাইট অফিসে  এ বিষয়ে যথাযথ ও আইনানুগ  ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়ে ই-মেইল বার্তা প্রেরণ করেন।  ব্রাজিলিয়ান কপিরাইট  অফিস হতে  কিছুদিন পর ই-মেইলের মাধ্যমে জানানো হয় যে,  বাংলাদেশ কপিরাইট অফিসের অনুরোধের পরিপ্রেক্ষিতে   সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যথাযথ  কার্যক্রমের জন্য  ন্যাশনাল ইন্টেলেচুয়াল প্রোপার্টি অফিসকে অনুরোধ জানানো হয়েছে।  তৎপ্রেক্ষিতে  ব্রাজিলিয়ান ন্যাশনাল ইন্টেলেচুয়াল প্রোপার্টি অফিস হতে অভিযোগে উল্লিখিত ওয়েব পেইজের স্বত্বাধিকারীর সাথে যোগাযোগ  করা হয় এবং তাদের ওয়েব পেইজটির  নাম পরিবর্তনের জন্য নোটিস দিয়ে বলা হয় যে,  অন্যথায় সেই ওয়েবসাইট এবং ফেসবুক পেইজটি ব্লক করে দেয়া হবে। সম্প্রতি  শান্তনা ও শান্তুমা বাংলাদেশ কপিরাইট অফিসকে জানান যে উক্ত  ব্রাজিলিয়ান  ওয়েবসাইট এবং ফেসবুক পেইজের নাম পরিবর্তন করা হয়েছে। তারা  তাদের ‘Manga Stage’ নামক ওয়েব পেইজ ডিজাইনের  কপিরাইট সুরক্ষা নিশিচতকরণে  কার্যকর  পদক্ষেপ গ্রহণ করে আন্তরিকভাবে  সহযোগিতার জন্য বাংলাদেশ কপিরাইট অফিসকে  ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

          উল্লেখ করা যেতে পারে যে, উপযুক্ত তথ্য-প্রমাণসহ  কপিরাইট লংঘনজনিত যেকোন অভিযোগ বাংলাদেশ কপিরাইট অফিসে দায়ের করা হলে কপিরাইট আইন, ২০০০;  সংশ্লিষ্ট বিধিমালা এবং আন্তর্জাতিক কনভেনশন এর  আলোকে  দেওয়ানী আদালতের ন্যায়  যথাযথ  প্রক্রিয়া অনুসরণপূর্বক যাচাই, অনুসন্ধান, তদন্ত, ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে আইনানুগ  ব্যবস্থা গ্রহণ করা হয়। এক্ষেত্রে বিষেশভাবে উল্লেখ্য যে, কপিরাইট লংঘনজনিত যে কোনো অভিযোগ দায়েরের ক্ষেত্রে সংশ্লিষ্ট সৃজনশীল কর্মের কপিরাইট রেজিস্ট্রেশন থাকা বাধ্যতামূলক।


Share with :

Facebook Facebook